Home Affiliate Marketing DMCA Protection Bangla

DMCA Protection Bangla

0
DMCA Protection Bangla

Internet এ কোটি কোটি ওয়েবসাইট রয়েছে।আর কত ওয়েবসাইট এর কনটেন্ট মানুষ কপি করে নিজের ওয়েবসাইট দিয়ে থাকে হিসাব ছাড়া।এখন আপনি যদি চান আপনার কনটেন্ট কেও যদি কপি করে তাহলে আপনি সেটা রেমুভ করে দিতে পারেন, সেটি আপনি করতে পারবেন DMCA Protection Bangla এর মাধ্যমে।

আজকের এই পোষ্টে আমরা জানব DMCA কি এবং কিভাবে আমাদের ওয়েবসাইট সেখানে ADD করে কনটেন্ট ও ইমেজ কপি হওয়ার হাত থেকে রাক্ষা পেতে পারি।

What Is DMCA

DMCA এর Full Form হলো Digital Millennium Copyright Act যেটি US এর Copyright Law, যেটির সাহায্য Digital Product যেমন Audio, Video, Image or text কপি হওয়ার থেকে বাচাতে পারি।

DMCA সাহায্য আমরা আমদের কনটেন্ট Protect করতে পারি।ধরুন ,কেউ একজন আমার ওয়েবসাইট এর content copy অথবা Image ব্যবহার করে কোন ক্রেডিট না দিয়ে,তখন আমরা সহজ ভাবে DMCA complaint করে ওই ওয়েবসাইট থেকে কনটেন্ট এবং ইমেজ রিমুভ করায় দিতে পারি।

আপনার ওয়েবসাইট আছে অনেক সময় চিন্তায় থাকেন,কিভাবে আমার ওয়েবসাইট এর কনটেন্ট কপি করা থেকে বাঁধা দেই।তাহলে DMCA Badge আপনার ওয়েবসাইট এ লাগায় দিতে হবে।এটা করার পর কেউ যদি আপনার কনটেন্ট কপি করে তাহলে সেটার তথ্য আপনি পেয়ে যাবেন এবং সে হিসাবে ব্যবস্থাও নিতে পারবেন।

সহজ ভাবে বলতে গেলে DMCA মানে হলো আপনার ওয়েবসাইটের সকল কনটেন্ট আপনি DMCA এর মধ্যে Submit করে তাদের বলে দিলেন যে এগুলা আমার কনটেন্ট ,তারা সেগুলা ওদের Database এ সংরক্ষন করে রাখবে।পরে যখনে কেউ কনটেন্ট কপি করবে,সেটা আমরা জানতে পেরে যাবো সহজে।

অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করা ভাল না খারাপ?

সেই বিষয়ে একটি আর্টিকেল আছে, পড়ে নিতে পারেন

এখানে ক্লিক করে

DMCA Protected Certificate

আমরা যদি আমাদের ওয়েবসাইট এ DMCA Badge লাগাই,তখন সেই ওয়েবসাইটের পেজের জন্য একটি সার্টিফিকেট পাই।যেটির মধ্যে ওয়েবসাইট এর পেজ এর যাবতীয় তথ্য থাকে,যেমন কতদিন আগে আমরা সাবমিট দিয়েছি সব কিছু ওখানে থাকে।

DMCA Certificate Domo

আপনি সার্টিফিকেট এর মধ্যে দেখতে পারতেছেন,যেই পেজের জন্য DMCA Certificate হয়েছে, ওয় পেজের টাইটেল, ইউআরএল, কতদিন আগে Protection Active হয়েছে।

আপনি যদি অরিজিনাল কনটেন্ট আপনার ওয়েবসাইট পাবলিশ করে থাকেন।তাহলে DMCA Badge অবশ্যই লাগিয়ে রাখবেন।

How To ADD Website On DMCA?

DMCA তে আপনার ওয়েবসাইট ADD করার জন্য

তাদের অফিসিয়াল ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে,ওয়েবসাইটে ভিজিট করার পর সেখানে আপনি দুটি প্লান দেখতে পারবেন একটি হলো Free Plan আরেকটি PRo Plan। আপনি যদি Pro Plan নেন সেখানে আপনি data security পাবেন আর কেউ যদি আপনার কনটেন্ট কপি করে তাহলে তারা খুব দ্রুত ব্যবস্থা নিবে।

ফ্রিতে একাউন্ট করার করার জন্য Sign Up বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার প্রথমে Badge সেলেক্ট করে তারপর Sign Up Form এ সঠিক সব তথ্য দিয়ে পুরন করে Sign Up করতে হবে।

  • First Name
  • Last Name
  • Email ID
  • Sign Up Button

Sign Up বাটনে ক্লিক করার পর DMCA থেকে একটি ইমেইল আসবে। ইমেইলের মধ্যে আপনার একাউন্টের User Name ও Password দেয়া থাকবে , সাথে আরো অনেক তথ্য পাবেন।নিচের ছবি টি দেখতে পারেন।

How To Add DMCA Badge

সঠিক ভাবে একাউন্ট ক্রিয়েট করার পর, DMCA Badge Add করার জন্য আপনার ওয়েবসাইট এ Badge Code কপি করে ওয়েবসাইট এ দিতে হবে।

Account থেকে DMCA Badge Page এ আসার পর এখানে অনেকগুলো ডিজাইন দেখতে পাবেন Badge এর ।যেটি আপনার ওয়েবসাইট এর জন্য ভাল লাগে সেটি সেলেক্ট করে ,তার পাশে দেয়া কোড গুলি কপি করবেন।

কপি করার পর সেই কোড টুকু আপনার ওয়েবসাইটের ফুটারে দিয়ে দিবেন।

আপনার ওয়েবসাইটটি যদি Blogger এ হয়ে থাকে তাহলে Html Widget Code Add করে ফুটারে দিয়ে দিবেন।

WordPress এ দুই ভাবে Add করা যায়।ডাইরেক্ট কোড কপি করে ফুটারের মধ্যে দিতে পারেন অথবা DMCA Plugin ব্যবহার করেও Add করতে পারেন।

DMCA Badge Add করার পর , আপনার ওয়েবসাইট এ এরকম দেখাবে এবং সেটির উপরে ক্লিক করলে আপনার ওয়েবসাইটের DMCA Certificate ওপেন হবে।

কিন্তু সমস্যা হলো আপনার ওয়েবসাইট এখনো DMCA তে Verify করা হয়নি।সেজন্য ক্লিক করার পর সার্টিফিকেট এ সব Unavailable দেখাবে।

Verify Website on DMCA

DMCA তে ওয়েবসাইট ভেরিফাই করার জন্য মেইলে আসা ইউজার নেম,পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগিন করতে হবে।
লগিন করার পর ডেশবোর্ড এর ডান সাইডে ওয়েবসাইটের নামের পাশে Claim নামে একটি বাটন আছে সেটিতে ক্লিক করতে হবে।

সেখানে ক্লিক করার পর, চারটি অপশন পাবেন তাদের যেকোন একটি ব্যবহার করে ওয়েবসাইট এর Ownership Verify করতে পারবেন।

ভেরিফাই হয়ে গেলে ডেশবোর্ড এ এরকম দেখতে পাবেন এবং সেখান থেকে সব মনিটর করতে পারবেন।

বিঃদ্র : আপনি যদি Free DMCA Protection নিয়ে থাকেন থাহলে প্রথম ৩০ দিন DMCA Protection Pending দেখাবে।

শেষকথা

DMCA কি,কিভাবে কাজ করে,নিজের ওয়েবসাইট এ কিভাবে লাগাতে হয় সব কিছু জেনে গেছেন।

DMCA সম্পর্কে যদি আরো কোন প্রশ্ন থাকে ,তাহলে কমেন্ট করা জানাবেন

ধন্যবাদ আপনাকে কষ্ট করে সম্পুর্ন পোষ্টটি পড়ার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here