অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করা ভাল না খারাপ?

Duplicate Content Bangla

আপনি যদি একজন ব্লোগার হয়ে থাকেন,তাহলে আপনি অবশ্যই Duplicate Content Bangla, Copyright content এর নাম শুনছেন।আপনি নিজেও দেখেছেন অনেকে আছে যারা অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করে নিজের ওয়েবসাইট এ পাবলিশ করে।

এক কথায় বলতে গেলে অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করলে ,সেটা বিন্দু পরিমান সুবিধার না।আরো আপনার ওয়েবসাইট কপি কনটেন্ট এর জন্য পেনাল্টি খেতে পারে।রেংকিং এ তো প্রভাব পরবেই সেটা বাদ এ দিলাম।

Copyright content এখনকার সময়ে একটি গরমা গরমি টপিক হয়ে গেছে,প্রতিদিন কপিরাইটেড কনটেন্ট সম্পর্কে নতুন নতুন কথা শুনা যায়।আর আপনিও যদি অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করে , নিজের ওয়েবসাইট এ পাবলিশ করে থাকেন,তাহলে আপনার এটি শুনতে খারাপ লাগবে যে,অযথা আপনি আপনার মুল্যবান সময়য় নষ্ট করতেছেন এখানে।কারন copyright content এর কোন ভবিষ্যত নেই।

copyright content শুধু আপনার সময় নষ্ট করবে আর কোন সুবিধা এখানে থেকে পাবেন না।copyright content দিয়ে না আপনি আপনার ওয়েবসাইট গুগলের প্রথম পেজে রেংক করাতে পারবেন, না পারবেন ভিজিটর আনতে।৪ থেকে ৫ বছর আগে এসব কপিরাইটেড কনটেন্ট দিয়েও অনেক ইনকাম করেছে,কিন্তু এখনকার দিনে Google অনেক স্মাট হয়ে গেছে।

যেসব Blogger Content কপি করে নিজের ওয়েবসাইট এ পাবলিশ করত,তাদের জন্য Google , Google Panda Update Launch করেছে, Google Panda Copyright content গুলা খুব সহজে ধরতে পারে এবং সেগুলার রিপোর্ট গুগোল এর কাছে জমা দেয়।

google panda banglaysob

এজন্য আমি আপনাকে একটা কথায় বলব, Online Internet জগতে যদি কিছু করতে চান তাহলে কপি করা বন্ধ করুন,যেসব বিষয় আপনি লিখতে পারেন,জানেন সেসব বিষয়ে লিখুন।সবাইকে যে ব্লোগিং নিয়েই লিখতে হবে এমন কোন কথা নেই।

চলুন এখন আমি আপনাকে অন্য ওয়েবসাইট থেকে content copy করলে ওয়েবসাইটের উপর কি কি খারাপ প্রভাব পরে ,সে সব বিষয়ে জানব।

এখন আপনি যদি কন্টেন্ট কপি করে,ওখানে অল্প অল্প পরিবর্তন করে পাবলিশ করেন,তবুও আপনার content copyright হবে এবং সেই কনটেন্ট এর কোন ভবিষ্যত নেই।কেননা Google সেটা ধরে ফেলবে আর কখনো ওটায় রেংকিং দিবে না

১ থেকে ২ মাসের বেশি সময়য় ধরেও যদি আপনি কপি কনন্টেট পাবলিশ করে থাকেন,তবু খুব তাড়াতাড়ি Google Panda আপনার ওয়েবসাইটকে পেনাল্টি দিয়ে দিবে।আবার আপনি যদি আপনার ওয়েবসাইট এ Google Adsence ব্যবহার করেন তাহলে copyright content এর জন্য আপনার Google AdSense Account Disable করে দিবে।

আরো অনেক অসুবিধা রয়েছে কুপিরাইট কনটেন্ট ব্যবহার করার জন্য।আমি নিশ্চিত বলতে পারি,আপনি যদি কপি কনটেন্ট নিয়েই সামনে আগাতে থাকেন ,তাহলে বেশি দূর যেতে পারবেন না।এজন্য বলব নিজের থেকে নতুন কিছু করার চেষ্টা করুন।

DMCA Notice Delete হতে পারে Website

আপনি যদি বড় কোন অথোরিটী ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি করে থাকেন,তাহলে সেই ওয়েবসাইটের মালিক আপনার ওয়েবসাইটের উপর DMCA (Digital Millennium Copyright Act) Report করতে পারে।আর যদি DMCA Notice পরে যায় আপনার ওয়েবসাইটের বিরুদ্ধে,তাহলে খুব দ্রুত এটার ব্যবস্থা নিবে তারা।

আর আপনার ওয়েবসাইট যদি Blogger এর মধ্যে হয়,তাহলে DMCA আপনার ওয়েবসাইট Blogger থেকে ডিলিট করে দিবে এবং আপনার Ip Address ও ব্লোকলিষ্টেড করে দিবে।আপনার Ip যদি Block করে দেয়,তাহলে আপনি সেই ল্যাপটপ বা পিসি থেকে আর কোন ওয়েবসাইট এ কাজ করতে পারবেন না।সেজন্য বলি copyright content নিয়ে কাজ করা বাদ দিন।

আপনার ওয়েবসাইট থেকে কেউ যদি কোন কনটেন্ট কপি করে তাহলে আপনিও Google এ DMCA Report করতে পারবেন সেই ওয়েবসাইটের বিরুদ্ধে একটা ফর্ম পুরন করে।

NO Ranking Improve On Google

জনপ্রিয় কোন পোষ্ট কপি করে যদি আপনার ওয়েবসাইট এ পাবলিশ করেন,তাহলে ওই পোষ্ট থেকে কোন ট্রাফিক পাবেন না,কারন সেই পোষ্ট তো আগেই গুগলে রেংক করে আছে।আর আপনার ওয়েবসাইট এ যদি ট্রাফিক এ না আসে তাহলে তো আর আপনার Content Ranking Improve হবে না।

Copy Content is Fully Illegal

আপনার তো ইলিগাল কাজ সম্পর্কে জানা থাকার কথা। illegal মানে হলো রুলসের বিরুদ্ধে কিছু করা।আপনাক একটা কাজ দেয়া হয়েছে সেটার রুলস না মেনে,অন্য ভাবে কাজ করতেছেন।আর আপনি যদি আপনার ওয়েবসাইট গুগলস এর রুলস এর বিরুদ্ধে নিয়ে যান তাহলে সেটা নেগেটিভ ভাবে দেখবে।আর যদি গুগল একবার নেগেটিভ মনে করে,তাহলে আপনার ওয়েবসাইট কখনোই রেংক করবে না।

ভিজিটরের বিশ্বাস আর্যন করতে পাবেন না

যারা আপনার পোষ্ট পরবে তারা বুঝে যাবে যে আপনি সব কনটেন্ট কপি করে পাবলিশ করেছেন এখানে,তাহলে আপনার উপর থেকে তাদের বিশ্বাস চলে যাবে এবং সম্মানও কমে যাবে।

এজন্য কপি পেষ্ট করা থেকে বিরত থাকি,সর্বদা ভিজিটরকে নতুন কিছু শিখার হেল্পফুল পোষ্ট করার চেষ্টা করি।অনলাইন এ সঠিক ভাবে কাজ করি।

অনেক ব্লোগার ভাই আছে যারা কন্টেন্ট তো অরিজিনাল লেখে কিন্তু ইমেজ গুগল থেকে ডাউনলোড করে পোষ্টের মধ্যে ব্যবহার করে।যেটা করা ঠিক না,ওয়েবসাইট এর ক্ষতি হয়।এই রকম বাঁচার জন্য Royalty Free Image ব্যবহার করবেন।অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন যেখান থেকে ফ্রিতেই ইমেজ ডাউনলোড করে
আপনার ওয়েবসাইট এ লাগাতে পারেন।

গুগলে সার্চ করবেন How to Downlaod Royalty Free Images

  • যারা ভিজিটর আছে তাদের কাছে বিশ্বাস আর্যন করতে পারবেন না।
  • অনলাইন জগতে আপনার সম্মান থাকবে না।
  • গুগল থেকে পেনাল্টি খেতে হতে পারে আপনার ওয়েবসাইটকে।
  • সার্চ ইঞ্জিন থেকে রেংকিং নষ্ট হয়ে যাবে।
  • কোন ইনকাম করতে পারবেন কপি পোষ্ট করে।

শেষ কথাঃ

একজন সফল ব্লোগার হোওয়ার জন্য আপনাকে আপনার মন দিয়ে কাজ করতে হবে ও সবসময় লেগে থাকতে হবে।আপনি যদি একটি কুয়ালিটিফুল অরিজিনাল পোষ্ট লেখেন তাহলে সেটা পড়ে আপনার যত ভিজিটর আছে তাদেরো ভাল লাগবে। গুগল সার্চ ইঞ্জিনেও নতুন ফ্রেশ কনটেন্ট হবে,সহজে রেংক হোওয়ার সম্ভবনা থাকবে।

কখনো কনটেন্ট কপি করার জন্য বেশি পরিশ্রম না করেন।কারন এটি করে আপনার কোন লাভ হবে না।

ব্লোগার ভাইয়েরা আমি আপনাদের কপি কন্টেন্ট সম্পর্কে অনেক কথায় বল্লাম,কিভাবে আপনার ওয়েবসাইটের ক্ষতি করে থাকে।আসলে যদি আপনার ভাল কিছু করার ইচ্ছা থাকে তাহলে রিসার্চ করে নিজের মত করে কনটেন্ট লিখে পাবলিশ করুন।খুব তাড়াতাড়ি গুগলে রেংকিং পেয়ে যাবেন দোয়া করি,এখন থেকে কেউ যেন অন্য ওয়েবসাইট থেকে কনটেন্ট কপি না করি।

মানুষ মাত্র ভুল,নতুন অবস্থায় যারা এই ফিল্ডে আসে প্রায় তারা এই ভুলটি করে থাকি,অন্য ওয়েবসাইট থেকে পোষ্ট কপি করে আমার ওয়েবসাইট এ দিয়ে হাজার হাজার টাকা ইনকাম করব।এই আশায় নিজের মহা মুল্যবান সময় নষ্ট করে ফেলি।

এই ভুলটি যেন আর কোন বড় ভাই না করে, তাই সবার সাথে এই পোষ্টি শেয়ার করে দিবেন।

লেখার মধ্যে কোন ভুল ভ্রান্তি হয়ে থাকলে কমেন্ট করে জানায় দিবেন।

সবাই ভাল থাকবেন।

বাংলায় সব একটি শিক্ষনীয় ওয়েবসাইট । যেখানে আপনি নতুন নতুন টেক নিউজ, BLogging, SEO,Affiliate Marketing, Social Media Marketing, Youtube Marketing সম্পর্কে পোষ্ট পাবেন। আরো পাবেন আপনার পছন্দের Theme And Plugin কিভাবে Customization, Bug Error Fix করবেন।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here